ইন্তিকালের পর আম্বিয়া কেরাম হজ্জ্ব করেন

আম্বিয়ায়ে কেরাম হজ্জ করেন এবং তালবিয়াহ পাঠ করেনঃ
———————————————————————————-
১/হযরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে কা’বা শরীফ তাওয়াফ করছিলাম। আমি দেখলাম, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কারো সাথে মুসাফাহা করলেন, অথচ আমি কাউকে দেখলামনা। আমরা বললাম, হে আল্লাহর রাসুল, আপনি কারো সাথে মুসাফাহা করলেন, অথচ আমরা তাঁকে দেখলামনা। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, “উনি হচ্ছেন আমার ভাই ঈসা ইবনু মারইয়াম। আমি তাঁর তাওয়াফ শেষ হওয়ার অপেক্ষা করছিলাম, অতঃপর (তাওয়াফ শেষ হলে) আমি তাঁকে সালাম দিলাম।
রেফারেন্সঃ
তাফসীরে রুহুল মা’আনী-১১/২১৮


২/বুখারী শরীফের ব্যাখ্যাকার ইমাম কাস্তাল্লানী রাহিমাহুল্লাহ বলেন, “এ কথা প্রমাণিত যে, আম্বিয়ায়ে কেরাম হজ্জ করেন এবং তালবিয়াহ পাঠ করেন”।
রেফারেন্সঃ
যারকানী ‘আলাল মাওয়াহিবঃ৭/৩৬৫, ১১/৩৬৭

No comments

Powered by Blogger.