শবে বরাতের আমল
শবে বরাতের ১৫ টি আমল দলিল সহঃ
মুহাম্মদ হুমায়ুন রশিদ খান
শবে বরাত এটা সহি হাদিস দ্বারা প্রমাণিত। এই রাতে যে যত বেশি আমল করতে পারেন করুন। তবে নির্দিষ্ট এত রাকাত নামাজ বা এই এই সুরা দিয়ে নামাজ পড়তে হবে এ রকম কোনো নিয়ম নাই। তবে রাসুল সঃ এর আমল ও তাবেয়ীদের কিছু আমল পাওয়া যায় এছাড়া ফুকাহায়ে কেরাম তাদের নিজ নিজ কিতাবে কিছু আমলের কথা উল্লেখ করেছেন যা পালন করা যেতে পারে তবে বাধ্য নয়। নিম্নে দলিল সহ কিছু আমলের কথা শেয়ার করলাম। উপকারি মনে করলে শেয়ার করবেন।
১. রাত জেগে এবাদত করা, কারণ রাত জাগ্রত থাকা মুস্তাহাব। এতে যে কোনো এবাদত করেন।
দলিলঃ
وَمِنْ الْمَنْدُوبَاتِ......... وَإِحْيَاءُ لَيْلَةِ الْعِيدَيْنِ، وَالنِّصْفِ مِنْ شَعْبَانَ
• দুই ঈদের রাত ও শবে বরাতে জাগ্রত থাকা মুস্তাহার। (ফতোওয়ায়ে শামি : ২২৪)
ندب إحياء ليلة النصف من شعبان لأنها تكفر ذنوب السنة
• শবে বরাতের রাত জাগ্রত থাকা মুস্তাহাব কেননা এটি এ বছরের গুনাহকে মিটিয়ে দেয়। (মারাকিল ফালাহ : ১৫১)
• ইমাম শাফেয়ী বলেনঃ
وَقَالَ الشَّافِعِيُّ بَلَغَنَا أَنَّ الدُّعَاءَ يُسْتَجَابُ فِي خَمْسِ لَيَالٍ: فِي لَيْلَةِ الْجُمُعَةِ وَلَيْلَةِ الْأَضْحَى وَلَيْلَةِ الْفِطْر وَأَوَّلُ لَيْلَةٍ مِنْ رَجَبٍ وَلَيْلَةُ النِّصْفِ مِنْ شَعْبَانَ
আমাদের নিকটে বর্ণনা পৌঁছেছে যে, পাঁচ রাতে দোয়া কবুল করা হয়, জুম্মার রাত, ঈদুল আযহার রাত, ঈদুল ফিতরের রাত, রজব মাসের প্রথম রাত, শাবান মাসের মধ্যবর্তী রাত তথা শবে বরাত। (তালখিসুল হাবির : ২১৬১)
২. যা করলে আল্লাহ খুশি হন তা করা।
৩. কোরআন তেলাওয়াত করা।
৪. নতুবা কোরআন তেলাওয়াত শুনা।
৫. হাদিস পড়া।
৬. নতুবা হাদিস শুনা।
৭. তাসবিহ তাহলিল করা।
৮. দুরুদ শরীফ পড়া।
দলিলঃ
وَجَاءَ فِي مَرَاقِي الْفَلاَحِ مَعْنَى الْقِيَامِ أَنْ يَكُونَ مُشْتَغِلاً مُعْظَمَ اللَّيْل بِطَاعَةٍ، وَقِيل: سَاعَةً مِنْهُ يَقْرَأُ الْقُرْآنَ أَوْ يَسْمَعُ الْقُرْآنَ أَو يَسْمَعُ الْحَدِيثَ أَوْ يُسَبِّحُ أَوْ يُصَلِّي عَلَى النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ
• মারাকিল ফালাহ কিতাবের মধ্যে এসেছে যে, শবে বরাতে জাগ্রত থাকার অর্থ হলো, রাতের অধিক সময় আনুগত্যমূলক কাজে ব্যস্ত থাকা। কেউ কেউ বলেন, রাতের কিছু অংশ কুরআন তিলাওয়াত করবে অথবা তিলাওয়াত শুনবে, অথবা হাদীস (পাঠ করবে কিংবা) পাঠ শুনবে, তাসবীহ-তাহলীল করবে অথবা দরুদ শরীফ পড়বে। (মাওসুআতুল ফিকহিয়া আল কুয়েতিয়া ৩৪১১৭)
৯. গোসল করা।
ويندب الاغتسال في ستة عشر شيئا …….و ندب في ليلة براءة وهي ليلة النصف من شعبان لإحيائها وعظم شأنها إذ فيها تقسم الأرزاق والآجال
• ষোলটি সময়ে গোসল করা মুস্তাহাব তার মধ্যে এক সময় হলো... বরাতের রাত যা শা'বানের মধ্যভাগের রাত, এটিতে জাগ্রত থাকার জন্য এবং এ রাতকে সম্মান করার জন্য মুস্তাহাব হলো (এ রাতে গোসল করা), কারণ এ রাতে রিযিক এবং আয়ুষ্কাল বন্টন করা হয়। (হাশিয়াতুত তাহতাবি : ১০৮) এছাড়া তাবেয়ীদের আমল থেকেও প্রমানিত। যেমন
أنَّهُ يُسْتَحَبُّ إحياؤُها جماعة في المساجدِ، كانَ خالِدُ بنُ مَعْدانَ ولُقْمانُ بنُ عامِرٍ وغيرُهُما يَلْبَسونَ فيها أحسنَ ثيابِهِم ويَتبَخَّرونَ ويَكْتَحِلونَ ويَقومونَ في المسجدِ ليلتَهُم تلكَ، ووافَقَهُم إسْحاقُ بنُ راهَوَيْهِ على ذلكَ
• মসজিদে জামায়াত হয়ে এ রাতে এবাদাত করা মুস্তাহাব। এ রাতে খালিদ বিন মা'দান, লুকমান বিন আমির এবং অন্যরা তাদের উত্তম পোশাক পরতেন, আতর লাগাতেন, সুরমা লাগাতেন এবং এ রাতে সবাই মসজিদে এবাদাত করতেন। ইসহাক বিন রাহাওয়ায় তাদের সাথে একমত হয়েছেন। (লাতাইফুল মাআরিফ : ৩২৭)
১০. কবর যিয়ারত করা।
দলিলঃ
হাদিসের অংশ
فَأَدْرَكته بِالبَقِيعِ بَقِيع الْغَرْقَد يسْتَغْفر للْمُؤْمِنين وَالْمُؤْمِنَات وَالشُّهَدَاء
• অতঃপর তাঁকে আমি জান্নাতুল বাকি কবরস্থানে পেলাম। তিনি সেখানে মুমিন নারী,পুরুষ এবং শহীদদের জন্য মাগফিরাত কামনা করছেন। (বায়হাকি ৩৩৮৫)
ومما ثبت من فعله صلَّى الله عليه وسلم أنه أتى المقبرة ليلة النصف من شعبان ليستغفر المؤمنين والمؤمنات والشهداء.
• শবে বরাতে রাসূলের আমল থেকে সাবিত আছে যে, তিনি মুমিন নারী পুরুষ ও শহীদদের মাগফিরাতের জন্য কবরস্থানে গিয়েছিলেন। (মা ছাবাতা মিনাস সুন্নাহ)
১১. দোয়া করা।
দলিলঃ
হাদিসের অংশ
وسمعته يَقُول فِي سُجُوده أعوذ بعفوك من عقابك وَأَعُوذ برضاك من سخطك وَأَعُوذ بك مِنْك جلّ وَجهك لَا أحصي ثَنَاء عَلَيْك أَنْت كَمَا أثنيت على نَفسك
• আমি তাকে সিজদার মধ্যে এই দোয়াটি পড়তে শুনলাম যে,
أعوذ بعفوك من عقابك وَأَعُوذ برضاك من سخطك وَأَعُوذ بك مِنْك جلّ وَجهك لَا أحصي ثَنَاء عَلَيْك أَنْت كَمَا أثنيت على نَفسك (বায়হাকি ৩৩৮৫) এছাড়া
فينبغي للمؤمن أن يتفرغ في تلك الليلة لذكر الله تعالى، ودعائه بغفران الذنوب، وستر العيوب وتفريج الكروب، وأن يقدم على ذلك التوبة، فإن الله تعالى يتوب فيها على من يتوب.
• মুমিনগণের জন্য উচিত হলো এ রাতে আল্লাহর যিকরে একান্তভাবে মনোনিবেশ করা এবং নিজের গুনাহ মাফ, দোষ-ত্রুটি গোপন করা ও বিপদাপদ দূর করার জন্য আল্লাহর নিকট দু'আর মধ্যে নিবিষ্ট থাকা আর গুনাহের জন্য তাওবা করা। কেননা এ রাতে আল্লাহ তা'আলা তাওবা কবুল করেন। (লাতাইফুল মাআরিফ : ১৯২)
১২. নফল নামাজ পড়া।
দলিলঃ
হাদিসের অংশ
فَقَالَ لي يَا عَائِشَة أَتَأْذَنِينَ لي فِي قيام هَذِه اللَّيْلَة قلت بِأبي وَأمي فَقَامَ فَسجدَ لَيْلًا طَويلا حَتَّى ظَنَنْت أَنه قد قبض فَقُمْت أَلْتَمِسهُ وَوضعت يَدي على بَاطِن قَدَمَيْهِ فَتحَرك فَفَرِحت
• তিনি আমাকে বললেন হে আয়েশা তুমি কি আজ রাতে আমাকে জাগ্রত থেকে এবাদত করার অনুমতি দিবে? আমি বললাম হ্যা আমার মাতা পিতা আপনার জন্য কুরবান হোক সুতরাং তিনি নামাজে দাঁড়িয়ে গেলেন এবং দীর্ঘক্ষণ সেজদা করলেন এমনকি আমার ধারণা হলো যে তার রুহ মোবারক মনে হয় কবজ করা হয়ে গেছে। তখন আমি তাকে একটু নাড়া দিলাম এবং আমার হাত তার পায়ের তলায় রাখলাম এতে তিনি কিছুটা নড়লেন। (বায়হাকি ৩৩৮৫)
১৩. কোরআন তেলাওয়াত করা।
দলিলঃ
ومَا اجْتَمَعَ قَوْمٌ فِي بَيْتٍ مِنْ بُيوتِ اللَّهِ يَتْلُونَ كِتَابَ اللَّهِ، ويتَدَارسُونَه بيْنَهُم، إِلاَّ نَزَلتْ علَيهم السَّكِينَة، وغَشِيَتْهُمْ الرَّحْمَة، وَحَفَّتْهُم الملائِكَةُ، وذَكَرهُمْ اللَّه فيِمنْ عِنده
• যখনই কোনো সম্প্রদায় আল্লাহর ঘরসমূহের মধ্যে কোন এক ঘরে একত্রিত হয়ে আল্লাহর গ্রন্থ (কুরআন) পাঠ করে, তা নিয়ে পরস্পরের মধ্যে অধ্যয়ন করে, তাহলে তাদের প্রতি (আল্লাহর পক্ষ থেকে) প্রশান্তি অবতীর্ণ হয় এবং তাদেরকে তাঁর রহমত ঢেকে নেয়, আর ফিরশ্তাবর্গ তাদেরকে ঘিরে ফেলেন । আল্লাহ স্বয়ং তাঁর নিকটস্থ ফিরিশ্তামণ্ডলীর কাছে তাদের কথা আলোচনা করেন। (রিয়াদুস সালিহিন ১০৩০)
وأهل مكة فيما مضى إلى اليوم إذا كان ليلة النصف من شعبان ، خرج عامة الرجال والنساء إلى المسجد ، فصلوا وطافوا وأحيوا ليلتهم حتى الصباح بالقراءة في المسجد الحرام ، حتى يختموا القرآن كله
• অতীত থেকে বর্তমানকাল পর্যন্ত মক্কাবাসী নারী পুরুষগণ শা'বানের মধ্যবর্তী রাতে অর্থাৎ শবে বরাতে মসজিদে গমন করেন অতঃপর নামায আদায় করেন, তাওয়াফ করেন, মসজিদে হারামে কুরআন তিলাওয়াতের মাধ্যমে সারা রাত জেগে থাকেন, এমনকি তারা পূর্ণ কুরআন শরীফ খতম করেন। (আখবারু মাক্বা ৩/৮৪)
১৪. তাওবা করা।
দলিলঃ
فينبغي للمؤمن أن يتفرغ في تلك الليلة لذكر الله تعالى، ودعائه بغفران الذنوب، وستر العيوب وتفريج الكروب، وأن يقدم على ذلك التوبة، فإن الله تعالى يتوب فيها على من يتوب.
• মুমিনগণের জন্য উচিত হলো এ রাতে আল্লাহর যিকরে একান্তভাবে মনোনিবেশ করা এবং নিজের গুনাহ মাফ, দোষ-ত্রুটি গোপন করা ও বিপদাপদ দূর করার জন্য আল্লাহর নিকট দু'আর মধ্যে নিবিষ্ট থাকা আর গুনাহের জন্য তাওবা করা। কেননা এ রাতে আল্লাহ তা'আলা তাওবা কবুল করেন। (লাতাইফুল মাআরিফ ১৯২)
১৫. রোজা রাখা
দলিলঃ
إِذَا كَانَتْ لَيْلَةُ النِّصْفِ مِنْ شَعْبَانَ، فَقُوْمُوا لَيْلَهَا وَصُوْمُوا نَهَارَهَا
• যখন মধ্য শা'বানের রাত আসে তখন তোমরা রাত জেগে সালাত আদায় করবে আর দিনে সিয়াম পালন করবে। (ইবনে মাজা) এছাড়া
وأما صيام يوم النصف منه فغير منهي عنه، فإنه من جملة أيام البيض الغر المندوب إلى صيامها من كل شهر . وقد ورد الأمر بصيامه من شعبان بخصوصه.
• শা'বানের পনের তারিখের রোযা রাখা নিষিদ্ধ নয়। কেননা এটি আইয়্যামে বীযের অন্তর্ভুক্ত, যে দিনগুলোতে প্রত্যেক মাসে রোযা রাখা মুস্তাহাব। আর বিশেষভাবে শা'বানের এ দিনে রোযা রাখারও নির্দেশ রয়েছে। (লাতায়িফুল মা'আরিফ ১৯২)
(আমলগুলো করা লাগবেই এমন না তবে করলে ভালো)
No comments